Sunday , 20 May 2018

বাংলাদেশের জন্য সুসংবাদই বটে, আর ভারতের জন্য সবচেয়ে বড় দুঃসংবাদ

একদিন আগে টেস্ট র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। যাতে বড় একটা সুসংবাদ পেয়েছে বাংলাদেশ। ইতিহাসের প্রথমবারের মতো টেস্ট র‌্যাঙ্কিংয়ের আট নম্বরে উঠেন সাকিব আল হাসানরা। বুধবার ওয়ানডে ও টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংও প্রকাশ করল আইসিসি। তাতে দেখা যাচ্ছে, ওয়ানডেতেও উন্নতি হয়েছে মাশরাফি বিন মর্তুজার দলের।







ওয়ানডেতে র‌্যাঙ্কিং অবশ্য একই আছে। আগের অবস্থান সাত নম্বরেই আছেন মাশরাফিরা। কিন্তু রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। আগে ছিল ৯০, হালনাগাদের পর বেড়ে হয়েছে ৯৩।

এদিকে, ওয়ানডেতে উন্নতি হলেও বাংলাদেশের টি-টোয়েন্টি রেটিং কমেছে। আগে ছিল ৭৭, এখন বাংলাদেশের রেটিং ৭৫। অর্থাৎ ২ রেটিং হারিয়েছেন সাকিব আল হাসানরা। তবে র‌্যাঙ্কিংয়ের আগে সেই দশ নম্বরেই আছে বাংলাদেশ।







বার্ষিক হালনাগাদে সবচেয়ে বড় দুঃসংবাদটা পেয়েছে ভারত। তাদেরকে পেছনে ফেলে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে উঠে গেছে ইংল্যান্ড। ২০১৩ সালের জানুয়ারির পর এই প্রথম ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠতে পারল ইংলিশরা।

ওয়ানডে র‌্যাঙ্কিং যথাক্রমে- ইংল্যান্ড (রেটিং পয়েন্ট ১২৫), ভারত (১২২), দক্ষিণ আফ্রিকা (১১৩), নিউজিল্যান্ড (১১২), অস্ট্রেলিয়া (১০৪), পাকিস্তান (১০২), বাংলাদেশ (৯৩), শ্রীলঙ্কা (৭৭), উইন্ডিজ (৬৯), আফগানিস্তান (৬৩)।







আর টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং যথাক্রমে- পাকিস্তান (রেটিং পয়েন্ট ১৩০), অস্ট্রেলিয়া (১২৬), ভারত (১২৩), নিউজিল্যান্ড (১১৬), ইংল্যান্ড (১১৫), দক্ষিণ আফ্রিকা (১১৪), উইন্ডিজ (১১৪), আফগানিস্তন (৮৭), শ্রীলঙ্কা (৮৫), বাংলাদেশ (৭৫)।