Sunday , 20 May 2018

‘ক্যারিবিয়ানদের নিয়ে মন্তব্য করে যা বললেন রোহিত শর্মা

সারা বিশ্বের আনাচে কানাচে হওয়া সব ফ্র্যাঞ্চাইজি লিগেই পাওয়া যায় ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের বিচরণ।
figure>






figure>






এর মধ্যে সবচেয়ে বেশি ক্যারিবিয়ান খেলে থাকেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেই। ফলে ক্যারিবীয়দের সম্পর্কে ভারতীয় খেলোয়াড়দের ভালো ধারণারও সৃষ্টি হয়েছে। সে ধারণা থেকেই মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন, ওয়েস্ট ইন্ডিজ খেলোয়াড়রা নিজেরাই ভালো জানেন কখন কি করতে হয়।
figure>






<

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

figure>






চলতি আসর নিয়ে সাত মৌসুম ধরে মুম্বাই ইন্ডিয়ান্সের নিয়মিত মুখ কাইরন পোলার্ড। এর আগে মুম্বাইয়ে খেলেছেন ডোয়াইন স্মিথ, ডোয়াইন ব্রাভোরা। চলতি মৌসুমে আইপিএল অভিষেক হওয়া এভিন লুইসও খেলছেন মুম্বাইয়ের জার্সি গায়ে। ফলে খুব কাছ থেকে ক্যারিবীয় খেলোয়াড়দের চেনার সুযোগ পেয়েছেন মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা।
figure>






সেই অভিজ্ঞতার আলোকে রোহিত বলেন, ‘আপনি তাদের (ক্যারিবীয়দের) আগবাড়িয়ে কিছু বলতে যাবেন না। তাদেরকে নিজের মতো করেই খেলতে দিতে হয়। আপনি যখন তাদের কোনো পরামর্শ দিতে যাবেন, দেখবেন ফলাফল উল্টোই এসেছে। তাই আমরা (মুম্বাই) তাদেরকে নিজের মতো করেই খেলার সুযোগ করে দেই এবং এভাবেই তাদের সেরাটা আদায় করে নেই।’
figure>






মঙ্গলবার আইপিএল ক্যারিয়ারে নিজের প্রথম হাফ সেঞ্চুরি করেন ক্যারিবিয়ান ওপেনার এভিন লুইস। ৭ চার এবং ৫ ছক্কার মারে ৬৫ রান করেন তিনি। তৃতীয় উইকেটে অধিনায়ক রোহিত শর্মার সাথে যোগ করেন ১০৮ রান, মুম্বাই পায় ২১৩ রানের বিশাল সংগ্রহ।
figure>






ক্ষ্যাপাটে ক্যারিবিয়ানকে নিয়ে এতো লম্বা জুটি গড়ার রহস্য হিসেবে রোহিত বলেন লুইসকে নিজের মতো করে খেলতে দিয়েই এতো বড় জুটি পেয়েছেন তিনি। একইসাথে তিনি মনে করিয়ে দেন, ক্যারিবীয়দের আসলে কিছু শেখাতে হয় না, তারা নিজেরাই খেলাটা ভালো বোঝে।
figure>






ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

figure>






রোহিত বলেন, ‘এতদিন ধরে পোলার্ডকে সামলে আমি এটুকু বুঝতে পেরেছি, ক্যারিবীয়দের কিছু শিখিয়ে দিতে হয় না। তাদের স্বতঃস্ফুর্তভাবে খেলতে দেয়া উচিত। লুইসের ক্ষেত্রেও এই কাজটিই করেছি আমি। সে স্বাভাবিকভাবেই বড় শট খেলার ব্যাটসম্যান।
figure>






তাই আমি তাকে সিঙ্গেল-ডাবলস নিয়ে কিছু বলিনি। তাকে নিজের মতো করে খেলতে দিয়েছি। এটা হয়তো সবসময় সুফল বয়ে আনবে না। তবে ক্যারিবিয়ানরা সাধারণত খুব বেশি কথা বলতে পছন্দ করে না। তারা নিজেদের মতো করেই পারফর্ম করে যায়।’
figure>