বাংলাদেশকে হারানোর পথ দেখালেন লয়েড

0
106

বিশ্বকাপে চার ম্যাচ খেলে ফেলেছে ওয়েস্ট ইন্ডিজ। ১ জয়, ২ হার ও ১ পরিত্যক্ত হওয়ার স্বাদ পেয়েছেন ক্যারিবীয়রা। ৩ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে আছেন তারা। এতে চিন্তার ভাঁজ তাদের কপালে।

সেমিফাইনালে যাওয়ার পথে নিশ্চিন্ত অবস্থানে নেই হোল্ডার বাহিনী। এ অবস্থায় সোমবার নিজেদের পঞ্চম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে মুখোমুখি হচ্ছেন তারা। গুরুত্বপূর্ণ ম্যাচে উইন্ডিজকে পরামর্শ দিলেন কিংবদন্তি ক্লাইভ লয়েড।

১৯৭৫ ও ১৯৭৯ বিশ্বকাপজয়ী ক্যারিবিয়ান অধিনায়ক বলেন, সেমিফাইনালে যাওয়ার আশা বজায় রাখতে হলে গ্রুপপর্বের বাকি প্রতিটি ম্যাচ জিততে হবে। চলতি বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে সবচেয়ে খারাপ ব্যাটিং দেখা গিয়েছে আমাদের। এক সময় ৫৫ রানে ৩ উইকেট পড়ে গিয়েছিল। নিকোলাস পুরান (৬৩) ও শিমরন হেটমায়ার (৩৯) চতুর্থ উইকেটে ৮৯ রান যোগ না করলে আরও আগে শেষ হয়ে যেত ইনিংস।

পুরানের প্রশংসা করে লয়েড বলেন, এই বিশ্বকাপে তার খেলায় আমি খুব খুশি। কিন্তু দুজন তরুণ ক্রিকেটারের কাঁধে দায়িত্ব চাপিয়ে দেয়া ঠিক হবে না। দলের বাকি ব্যাটসমানদেরও এগিয়ে আসতে হবে। দলের টপ অর্ডার ব্যাটিং নিয়েও তার প্রশ্ন, এ সারিতে এমন একজনকে দরকার, যে উইকেটে টিকে থাকবে। আমাদের সময়ে ল্যারি গোমস এই দায়িত্ব নিত।

আইসিসির কলামে ক্যাবিরিয়ান বোলিং আক্রমণ প্রসঙ্গে তিনি লেখেন, পাকিস্তানের মতো সবাইকে উড়িয়ে দেব, এটা ভেবে নামলে চলবে না। পরিবেশ, পরিস্থিতি মাথায় রাখতে হবে, বিপক্ষ কে দেখতে হবে, এরপর উইকেট।

পাশাপাশি বাংলাদেশের বিপক্ষে দলকে সতর্ক করে লয়েড বলেন, এই ম্যাচটা দুই দলের জন্যই মরণ-বাঁচন। টাইগারদের আত্মবিশ্বাস রয়েছে। এবার ওয়েস্ট ইন্ডিজকেও দেখাতে হবে সেমিফাইনাল দৌড়ে আছে তারাও।