মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে? জানুন কারণ ও প্রতিকার

মোবাইল ফোন গরম – এখনকার অনেক মোবাইল ফোনই হঠাৎ করেই আগুনের মত গরম হয়ে ওঠে। অনেক সময় এ নিয়ে আমরা আতঙ্কে থাকি।







ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন







এর কারণও রয়েছে বটে। অনেক মোবাইল গরম হতে হতে বিস্ফোরণ হয়।

এতে মানুষ মোবাইল ফোন গরম হলেই আতঙ্কে থাকে। কিন্তু যদি মোবাইল ফোন সঠিক ভাবি ব্যবহার করি, তবে অবশ্যই এর থেকে প্রতিকার পাওয়া সম্ভব। আসুন মোবাইল ফোন গরম হওয়ার কারণ ও প্রতিকার জেনে নেই।

মোবাইল ফোন যে কারণে গরম হয় : স্মার্টফোন বেশি গরম হওয়ার জন্য প্রথম কারণ প্রসেসর। সেটাই ফোনের প্রধান অঙ্গ। আপনি ফোন ব্যবহার করুন আর নাই করুন প্রসেসর সবসময় চলতে থাকে। তার কাজ করতে থাকে।







ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন







প্রসেসর ফোনের বডির সঙ্গে লেগে থাকে। ফলে গরম অনুভূত হয়। এছাড়াও স্মার্টফোন দিন দিন পাতলা হলেও ব্যাটারির প্রযুক্তি সেভাবে উন্নত হয়নি। দুর্বল ব্যাটারি বেশি তাপ তৈরি করে। এছাড়াও দুর্বল নেটওয়ার্কের সিগনালের কারণেও ফোনটি গরম হতে পারে।

মোবাইল ফোন গরম হওয়া বন্ধ করা যাবে যেভাবে :

১. স্মার্টফোন বেশি ব্যবহার করা যাবে না বা বেশি গেম খেলা যাবে না-এটা কিন্তু একেবারই ঠিক নয়। বরং খেয়াল রাখুন, ফোনে যেন সব সময় চার্জ থাকে। বিশেষ করে, ডাউনলোড করার সময়।













২. এক সঙ্গে বেশি অ্যাপস বা প্রোগ্রাম খুলে রাখবেন না। সফটওয়্যার নিয়মিত আপডেট করুন। কোন কোন অ্যাপস ব্যাকগ্রাউন্ডে বেশি জায়গা নিচ্ছে সেগুলো বন্ধ রাখুন।

৩. র‌্যাম ও ক্যাশ পরিষ্কার রাখুন। অপ্রয়োজনীয় মেসেজ ডিলিট করুন। অ্যানিমেশন বন্ধ রাখুন। অপ্রয়োজনে ওয়াই-ফাই অফ রাখুন।

৪. স্মার্টফোনের এমন কভার নিন যেটা ফোনের তাপ শুষে নিতে পারবে। বাইরের তাপ যেন ফোনকে আরও গরম করে না দেয়। ফোনকে যতটা সম্ভব রোদ থেকে দূরে রাখুন।

৫. রাতে স্মার্টফোন চার্জে দিয়েই ঘুমিয়ে যাবেন না। এতে স্মার্টফোনের দীর্ঘস্থায়িত্ব যেমন কমে তেমনি ফোনটি গরম করে ফেলে। এভাবে প্রায়ই স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণ হতেও দেখা যায়।













৬. অনেক সময় এটি হতে পারে ভাইরাস ও ম্যালওয়্যারের জন্য।

৮. ব্রাইটনেস বাড়ালে ফোনটি গরম হতে পারে। ব্রাইটনেস না বাড়িয়ে বরং একটি গ্লেয়ার স্ক্রিন ব্যবহার করুন।