Sunday , 20 May 2018

ভুয়া সাংবাদিক সেজে অস্ট্রেলিয়ায়, ফেরেনি আর

অস্ট্রেলিয়ায় সদ্য সমাপ্ত কমনওয়েলথ গেমসের খবর সংগ্রহের নামে বাংলাদেশ থেকে এক ভুয়া সাংবাদিক গেছেন এবং সবাই ফিরলেও এখনো ফেরেননি তিনি। বেসরকারি টেলিভিশন মাছরাঙ্গা টিভির অনুসন্ধানে বেড়িয়ে আসে মানব পাচারের এ সকল তথ্য।













সদ্য সমাপ্ত অলিম্পিকের এই ইভেন্টে এক্রিডেশনের জন্য ২৭ জন সাংবাদিক পান এক্রিডেশন কার্ড। কিন্তু অস্ট্রেলিয়ার গোল্ডকোস্ট কমনওয়েলস গেমসে যান মাত্র ১৩ জন সাংবাদিক। তবে সেই ১৩ জনের তালিকায় এমন একজন মানুষ সেই ব্যক্তি সাংবাদিক নন। অভিযুক্ত সামসুল আরিফিন দেশের জাস্ট নিউজ বিডি নামের একটি অনলাইন নিউজ পোর্টাল থেকে এক্রিডেশন কার্ড করান। তবে অনলাইন নিউজ পোর্টালের এডমিন অফিসার জুয়েল রানা জানান, ‘এই নামে তাদের কোন দিনও স্পোর্টস রিপোর্টার ছিল না। এ নিয়ে আমরা থানায় সাধারণ ডায়রি করেছি।’













এদিকে কমনওয়েলথ গেমস কর্তৃপক্ষ এবার সব দেশের সাংবাদিকদের সাথে সরাসরি যোগাযোগ করে এক্রিডেশনের জন্য আবেদন করতে বলেছিল। দেশ গুলোর অলিম্পিক অ্যাসোসিয়েশনের কাছ থেকে সাংবাদিকের কোন নিশ্চয়তা মূলক চিঠিও চায়নি কমনওয়েলথ গেমস কর্তৃপক্ষ আর এই সুযোগটি গ্রহণ করেছে অভিযুক্ত সামসুল আরিফিন। এমটাই বলেছেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি শেখ বশির আহমেদ এবং এ ব্যাপারে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন বলছে ভবিষ্যতে আরো সাবধান হবে।

সামজিক যোগাযোগ মাধ্যাম ফেসবুকে সামসুল আরিফিনের প্রোফাইল বলছে তিনি বেঙ্গলগ্রুপ নামে একটি প্রতিষ্ঠানে কাজ করতেন। সাংবাদিক হিসিবে অতীত কোন রেকর্ডও নেই তার ফেসবুক প্রোফাইলে।













এমন ঘটনায় ভবিষ্যতে বাংলাদেশের সাংবাদিকদের বিদেশের কোন গেমসে এক্রিডেশন পেতে সামস্যায় পরবে বলে মনে করেন কমনওয়েলথ গেমস কভার করে আসা কালের কন্ঠের বিশেষ প্রতিনিদি সনৎ বাবলা

অপরদিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র মতে সামসুল আরিফিন শুভ এখনো দেশে ফিরেননি।