অনেকেই জানেন না ১ লিটার ডিজেলে একটি ট্রেন কত কিলোমিটার যেতে পারে? জানলে চমকে যাবেন

0
122

ট্রেন হলো একটি ধাতব পাত্রের উপরে চালিত একপ্রকার যান।ট্রেন যেই ধাতব পাত্রের ওপর দিয়ে চলে সেটিকে আমরা রেলও বলে থাকি।এই গাড়ি যাত্রীকে দূর থেকে দূরতম স্থানে যাতায়াতের জন্য ব্যবহৃত হয়ে থাকে যা মানুষের দৈনন্দিন জীবনে যাতায়াতের জন্য বহুল ব্যবহৃত হয়ে থাকে।সে অফিস যাওয়াই হোক অথবা কোথাও ঘুরতে।ট্রেন সবত্র ব্যবহৃত একটি যান।ট্রেনের এই নামটি প্রাচীন ফরাসী শব্দ ট্রাহিনার থেকে এসেছে।







তো প্রায়ই নিজেদের প্রয়োজনে ট্রেনে উঠে থাকি।কিন্তু একবার ভেবে দেখেছেন একুটি সাধারণ গাড়ির মতো ট্রেন চলার জন্য কতলিটার ডিজেল খরচ হয়?নিজের বাইক অথবা কোনো গাড়ি করে দূরে গেলে আমরা তখন তেলের হিসাব দেখতে পাই কিন্তু আপনি জানেন কি একটি ট্রেন চলার জন্য ঠিক কত লিটার ডিজেলের প্রয়োজন?চলুন এটি নিয়েই আজ আলোচনা করা যাক।







একটি ট্রেন এক কিলোমিটার অতিক্রম করার জন্য ঠিক কত লিটার তেল প্রয়োজন তা বলা মুশকিল।রাজন প্রধান নামের এক ব্যক্তির বক্তব্য অনুযায়ী জানা গেছে,একদিন সে ঔরঙ্গাবাদে ট্রেন আসার জন্য অপেক্ষা করছিলো।যখন ট্রেন আসলো তখন সে লক্ষ্য করলো যে ট্রেনের ড্রাইভার ট্রেন বন্ধ না করেই চা খেতে নেমে গেলো।তখন তার মনে জাগলো যে ট্রেনের তেল কি এতটাই কম খায়?







তখন সে ড্রাইভারকে জিজ্ঞেস করায় ড্রাইভার বললো ট্রেনের ইঞ্জিন চালু করতে প্রায় ২৫ লিটার তেল একবারে লেগে যায়।এক কিলোমিটার পথ অতিক্রম করতে ট্রেনে ১৫-২০ লিটার তেল খরচ হয়ে থাকে।