প্রথম পুলিৎজার পুরস্কার পাওয়া কে এই বাংলাদেশী ? অবশেষে জানা গেলো

এই প্রথম কোনো বাংলাদেশীর পুলিৎজার পুরস্কার জয়। রোহিঙ্গা ঢলের ছবি তুলে রয়টার্সের যে টিম এবার পুলিৎজার জিতেছে, সে টিমে আছেন রয়টার্স বাংলাদেশের পনির হোসেন। অভিনন্দন, পনির। জুমবাংলার পক্ষ থেকে অাপনার জন্য রইলো অনেক অনেক শুভ কামনা।
figure>






ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

figure>






পুলিৎজার১১পুলিৎজার পুরস্কার পাওয়া প্রথম বাংলাদেশী হয়ে পনির নিজেই বেশ উৎফুল্ল। রয়টার্স টিমকে অভিনন্দন জানিয়ে তিনি নিজের ফেসবুক পেইজে লিখেছেন, ‘মায়ানমারের রোহিঙ্গা সহিংসতার বিরুদ্ধে ফটো তুলে রয়টার্সের পুলিৎজার পুরস্কার লাভ করা নিঃসন্দেহে অনেক বড় আনন্দের সংবাদ। আমি নিজেই এই টিমের একজন সদস্য। অভিনন্দন রয়টার্স টিম।’
figure>






কিন্তু আপনি জানেন কে এ পনির?

পুরো নাম মোহাম্মদ পনির হোসেন, যিনি বর্তমানে টমাস রয়টার্সের একজন ফটোগ্রাফার। তিনি ঢাকার নর্থ সাউর্থের শিক্ষার্থী ছিলেন। এছাড়া তিনি ‘Ateneo de Manila ইউনিভার্সিটি থেকে ভাইজুয়েল সাংবাদিকতায়ও পড়াশোনা করেছেন বলে জানা গেছে।
figure>






উল্লেখ্য, পুলিৎজার পুরস্কার মার্কিন যুক্তরাষ্ট্রে ছাপার সাংবাদিকতা, সাহিত্য এবং সঙ্গীতের সর্বোচ্চ সম্মাননা হিসেবে বহুল সমাদৃত। নিউইয়র্ক সিটিতে অবস্থিত কলাম্বিয়া ইউনিভার্সিটি এর প্রশাসকের ভূমিকা পালন করে।
figure>






ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

figure>






এক অর্থে জোসেফ পুলিৎজার ও উইলিয়াম হার্স্ট হলুদ সাংবাদিকতার প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম। পুলিৎজার নামের এই হাঙ্গেরীয়-মার্কিন সাংবাদিকই পুলিৎজার পুরস্কারের প্রচলন করেছিলেন। প্রতি বছরের এপ্রিল মাসে এই পুরস্কারটি ঘোষিত হয়।পুলিৎজার

figure>






তথ্যসূত্র : চ্যানেল আইয়ের অনলাইন এডিটর জাহিদ নেওয়াজ ও পনির ফেসবুক পেইজ।
figure>