ঘূর্ণিঝড় ফণী’র ভয়ঙ্কর লীলাখেলা, দেখুন ভিডিও

0
474

ভারতের ওড়িষ্যার পুরী উপকূলে আজ বৃহস্পতিবার(২ মে) আঘাত হনেছে ঘূর্ণিঝড় ফণী। ইতোমধ্যে সামাজিক মাধ্যমে ঘূর্ণিঝড় ফণীর তাণ্ডবের একটি ভিডিও ছড়িয়ে পড়েছে।
ঘূর্ণিঝড় ফণীর কারণে ভারতের উপকূলীয় এলাকা থেকে প্রায় আট লাখ বাসিন্দাকে নিরাপদ এলাকায় সরিয়ে নেওয়া হয়েছে।

তবে ভুল তথ্য প্রদানের কারণে (পুরীর বদলে ত্রিপুরাে উল্লেখ করা হয়েছে) বেশ কিছুক্ষণ পর ভিডিওটি ফেসবুক থেকে সরিয়ে ফেলা হয়।

উপকূলের দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড় ‘ফণী’। শুক্রবার বাংলাদেশে আঘাত হানতে পারে।

বৃহস্পতিবার (২ মে) দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

তিনি বলেন, ‘কিছুক্ষণ আগে খবর পেয়েছি বাংলাদেশ থেকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী। ঘণ্টায় ২৭ কিলোমিটার গতিতে অগ্রসর হচ্ছে। বর্তমানে ঝড়ের গতিবেগ ১৮০ কিলোমিটার।

তিনি আরও বলেন, খবর পেয়েছি ফণী ওড়িষ্যা উপকূলে আঘাত হেনেছে। এরপর যদি পশ্চিমবঙ্গে আঘাত হানে, তাহলে দুর্বল হয়ে যাবে, তাতে বাংলাদেশের ক্ষয়ক্ষতির সম্ভাবনা কমে যাবে। যদি উত্তরে সরে যায় তাহলে বাংলাদেশের ক্ষয়ক্ষতি বাড়তে পারে।

এদিকে ফণীর কারণে আগামী ৩ ও ৪ মে নৌপরিবহন মন্ত্রণালয় এবং এর অধীনস্ত সংশ্লিষ্ট দপ্তর খোলা থাকবে। নৌপরিবহন মন্ত্রণালয় বৃহস্পতিবার এ সংক্রান্ত দু’টি অফিস আদেশ জারি করেছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ইতোমধ্যে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর ও চট্টগ্রাম বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।