ফণীর প্রভাবে সিলেটে বজ্রবৃষ্টির সম্ভাবনা

0
308

বঙ্গোপসাগরে অবস্থানরত অতিপ্রবল ঘূর্ণিঝড় ফণী বাংলাদেশের দিকে এগিয়ে আসছে। ফণীর আঘাতে প্রভাব পড়বে সিলেটেও। তবে কোনো আশঙ্কা কারণ নেই বলে জানিয়েছে সিলেট আবহাওয়ার অধিদফতর। সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। শুক্রবার বিকেল থেকে শনিবার পর্যন্ত ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সিলেট আবহাওয়া অধিদফতরের আবহাওয়া সহকারী অমর তালুকদার জানান, বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ফণীর আঘাতে সিলেটে তেমন কোনো প্রভাব পড়বে না। তবে, বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

ফণী বাংলাদেশের দিকে এগিয়ে আসায় মোংলা ও পায়রা বন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এর প্রভাবে নদী ও সাগর উত্তাল হওয়ায় পটুয়াখালী থেকে ঢাকাগামী লঞ্চসহ অভ্যন্তরীণ রুটে সকল ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে নদীবন্দর কর্তৃপক্ষ।

এদিকে, বৃহস্পতিবার সিলেট বিভাগের বিভিন্ন উপজেলায় ঘূর্ণিঝড় ফণীর বিষয়ে কৃষক ও জনসাধারণকে সর্তক ও প্রস্তুত থাকার লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ঘূর্ণিঝড়ের প্রভাব আসার আগেই বোরো ধান কাটার জন্য কৃষকদের কাছে বার্তা পৌঁছে দেয়ার জন্য কৃষি বিভাগসহ সকলকে অনুরোধ করা হয় এবং সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠান আশ্রয়কেন্দ্র হিসেবে উন্মুক্ত রাখার সিন্ধান্ত নেয়া হয়।

এছাড়াও ইউপি চেয়ারম্যান ও সংশ্লিষ্ট সকলকে জনসাধারণকে সতর্ক থাকার ও শুকনা খাবার, কেরোসিন, মোমবাতিসহ দুর্যোগকালীন অতি প্রয়োজনীয় জিনিসপত্র মজুত রাখতে সকল শ্রেণি পেশার জনগণকে অনুরোধ করা হয়। আসন্ন ঘূর্ণিঝড় মোকাবেলায় সকল ধরনের প্রস্তুতি নিয়েছে সংশ্লিষ্ট প্রতিটি জেলা ও উপজেলা প্রশাসন।