মির্জা ফখরুলকে আমন্ত্রণ জানাননি জাতিসংঘ মহাসচিব’

0
164

বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে কোনো আমন্ত্রণ জানাননি জাতিসংঘ মহাসচিব। বরং বিএনপির অনুরোধে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে আলোচনা করেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব মিরোস্লেভ জানকো। এ কথা জানিয়েছেন তার অফিসের স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অফিসার জোয়স লুইস ডায়াজ।
জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেসের আমন্ত্রণে যুক্তরাষ্ট্র সফরের কথা এভাবেই জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। ঢাকায় বিএনপির নেতারাও মহাসচিবের এই সফরের ব্যাখ্যা তুলে ধরেন। তবে মির্জা ফখরুলের এই সফর নিয়ে প্রশ্ন ওঠে দেশের নানা মহলে। আর এই প্রশ্ন বড় হয়ে ওঠে ফখরুলের এই সফরের সময় খোদ জাতিসংঘের মহাসচিরের যুক্তরাষ্ট্রে অবস্থান না করার বিষয়টি।

জাতিসংঘের সদর দপ্তরের তথ্য বলছে, এই মুহূর্তে গুতেরেস অবস্থান করছে আফ্রিকান দেশ ঘানায়। সাবেক জাতিসংঘ মহাসচিব কফি আনানের শেষকৃত্যে অংশ নিচ্ছেন। মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হকও বিষয়টি নিশ্চিত করে জানান, মির্জা ফখরুলের সাথে কোন বৈঠকের তথ্য জানা নেই তার। তবে স্থানীয় সময় বৃহপতিবার সকাল ১০টায় বৈঠক জাতিসংঘ সদর দপ্তরে বৈঠক করেছেন, সহকারী মহাসচিব মিরোস্লেভ জানকোর সাথে।

এ নিয়ে সহকারী মহাসচিব মিরোস্লেভ জানকোর সাথে যোগাযোগ করে চ্যানেল 24। তার অফিস থেকে জানানো হয়, বিএনপির অনুরোধেই মিরোস্লেভ জানকো সাথে মির্জা ফখরুলে বৈঠক হয়। নির্বাচনের আগে বিভিন্ন দেশের রাজনৈতিক দলের সাথে এমন বৈঠক নিয়মিত করা হয়ে থাকে বলেও জানানো হয়। ইমেইলে এও জাতিসংঘ আশা করছে, বাংলাদেশে আগামী নির্বাচন হবে সুষ্টু, স্বচ্ছ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য। মহাসচিবে আমন্ত্রণ নিয়ে বিভ্রান্তিকর তথ্যে কাঙ্ক্ষিত নয় বলে মন্তব্য করেন সৈয়দ আবুল মকসুদ ও মহিউদ্দিন আহমদ বুলবুল। এর আগে ২০১৪ সালে ভারতীয় সরকারি দল ক্ষমতা গ্রহণের পর, বিএনপি চেয়ারপারসনকে দলটির শীর্ষ নেতা অমিত শাহ-এর ফোনের দাবিটিও অসত্য প্রমাণিত হয়েছিল।