বউ আমাকে মাঝে মাঝেই মারধর করে, কী করব?

দাম্পত্য জীবনে প্রায় সবাইকেই কোনো না কোনো সমস্যার মুখোমুখি হতে হয়। মাঝে মাঝে সমস্যা এত বেড়ে যায় যে বিচ্ছেদ পর্যন্ত গড়ায়। এমনই একজন ভারতের টাইম ম্যাগাজিনে জানতে চেয়েছেন সমস্যার সমাধান। এর সমাধান দিয়েছেন ভারতীয় মনোরোগ বিশেষজ্ঞ ড. সীমা হিঙ্গোরানি।
figure>






<

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

figure>






প্রশ্ন : আমার বিয়ে পারিবারিক পছন্দে হয়। দুই মাস আগে আমি নতুন শহরে চাকরির জন্য বদলি হই। আমার স্ত্রীকে এ জন্য তার চাকরি ছাড়তে হয়। নতুন শহরে আসার পর আমার বউ অনেক বেশি চড়া মেজাজে থাকে এবং কখনও কখনও আমাকে মারধর করে। গত সপ্তাহে আমার দিকে সে তার ফোন ছুড়ে মারে। ফোন ভেঙে যায়।
figure>






figure>






গত সপ্তাহের শেষে শুধুমাত্র অফিস থেকে ফেরার পথে দুধ আনতে ভুলে যাওয়ায় সে আমাকে চড় মারে এবং ধাক্কা দিয়ে ফেলে দেয়। আমি তার মাঝের এই হঠাৎ পরিবর্তন নিয়ে দুশ্চিন্তায় আছি। এর আগেও আমাদের মধ্যে ঝগড়া হয়েছে। কিন্তু কখনও তা এই রকম পর্যায়ে পৌঁছায়নি। আমি তার প্রতি কখনও চড়াও হব এই চিন্তাও করি না। কীভাবে আমি এর সমাধান করতে পারি?
figure>






উত্তর : আপনার বৌ যখন আপনার সঙ্গে চড়া মেজাজে কথা বলবেন এবং মারধর করবেন আপনি কখনই তাকে পাল্টা মারধর করবেন না। তা না হলে পরিস্থিতি আরও খারাপের পর্যায়ে চলে যাবে। অধিকাংশ ক্ষেত্রে নারীরা যখন চাকরি ছেড়ে দেন বা অন্য শহরে থাকতে যান, তাদের এই হঠাৎ পরিবর্তন মেজাজকে চড়া করে দেয়। তাদের মাঝে নতুন জায়গায় আসার ফলে ভয়ঙ্কর অস্বস্তি কাজ করে।
figure>






ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

figure>






এসব ক্ষেত্রে সবচেয়ে বেশি জরুরি পরিবারের কোনো এক সদস্যের সঙ্গে তার কথা বলা। তার ভেতরের অনুভূতিগুলো জানা। যখন আপনি বাসায় থাকবেন না তখন তাকে বাইরে যেতে দিন। আপনি চাইলে অভিজ্ঞ কারো পরামর্শ নিতে পারেন। কোনো মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করতে পারেন। কিছু মানুষ রাগ ও হতাশার মধ্যে পার্থক্য করতে পারে না। তারা বুঝে উঠতে পারে না এর বহির্প্রকাশ কতটা ভয়াবহ হয়ে উঠতে পারে।
figure>