ডাবের পানির এই অবিশ্বাস্য গুণগুলির কথা জানেন?

0
164

আবহাওয়া বদলের সময় এখন। এই রোদ তো এই বৃষ্টি। ভ্যাপসা গরমের হাত থেকে রেহাই নেই। এমন সময়ে চারপাশে যে সব অসুখের প্রকোপ বাড়ে তার মধ্যে পেটের গণ্ডগোল, জ্বর এসবই বেশি।

এমন সময়ে দরকার ওষুধ, চিকিৎসকের পরামর্শ। প্রয়োজন বিশেষ কিছু পথ্যেরও। চিকিৎসকদের মতে, এমন সময়ে পেটকে আরামে রাখতে নিয়ম মেনে খাওয়া-দাওয়া, মশলা-তেল থেকে দূরে থাকার মূল নিয়মগুলো তো বলবৎ থাকবেই, তবে এই সময় প্রতি দিন ডাবের পানি খাওয়ার অভ্যাস করতে পারলে ভাল।

ডাবের পানি শুধু পেটের সমস্যাই মেটায় এমন নয়, এর আরও অনেক গুণ আছে। জানেন কী সে সব?

ডাবের পানি শরীরে তরলের ভারসাম্য রাখে। অনেক সময়ই অতিরিক্ত তেল-মশলা, ঠান্ডা পানীয় এ সব আমাদের শরীরে জলের চাহিদা বাড়ায়। তাই ক্ষতিকর খাবারের বদলে ডায়েটে রাখুন ডাবের জল।
ডাবের পানিতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, সোডিয়াম রয়েছে। তাই শরীরে এই সব খনিজের অভাব রুখে দিতে পারে ডাবের জল। প্রতি দিন এই ডাবের পানি ডায়েটে রাখলে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়ে। পটাশিয়াম থাকায় ডায়ারিয়া রুখতে এটি খুব প্রয়োজনীয়।
এটি প্রাকৃতিক ভাবেই স্যালাইন ওয়াটারের কাজ করে। ক্লান্তি কমাতে, শরীরকে ঠান্ডা রাখতে খুব উপকারী এই পানি। সমুদ্র উপকূলে বা রোদে যারা কাজ করেন তারা দিনে দু’-তিনটি ডাবও খেতে পারেন।
​ডাবে বেশ কিছু উপকারী উৎসেচক থাকায় তা হজমে অত্যন্ত সাহায্য করে। অনেকেরই ভারী কিছু খাওয়ার পর ঠান্ডা পানীয় খাওয়ার অভ্যাস আছে। সে অভ্যাসে রাশ টেনে ডাবের পানি খান ঠান্ডা পানীয়র পরিবর্তে।