স্ত্রীকে যেসব কথা বলতে নেই

0
681

স্বামী স্ত্রীর মধ্যে কোন কথাই গোপন থাকা উচিত নয় কথাটি সম্পূর্ণ ঠিক নয়। কেননা এমন অনেক কথা আছে যা স্বামী স্ত্রীকে বললে স্ত্রী মনে কষ্ট পান বা স্ত্রী স্বামীকে বললে স্বামী মনে কষ্ট পান। আজ চলুন জেনে নেই যেসব কথা একজন স্বামী তার স্ত্রীকে বলা উচিত নয়।

মনে ব্যথা দিয়ে কথা বলা

মনে রাখবেন নিজের স্ত্রীকে ছোট করে কথা বললে নিজেকেও ছোট করা হয়। অনেকসময়েই স্বামী-স্ত্রী একে অপরকে ছোট করে, খোঁচা দিয়ে কথা বলে একধরনের বিকৃত আনন্দ পান। এটা করা উচিত নয়।

অন্যের স্ত্রীর সঙ্গে তুলনা

স্ত্রী সবচেয়ে বেশি কষ্ট পান তার সঙ্গে যদি অন্যের স্ত্রীর তুলনা করেন। যদি স্ত্রীকে বলেন তুমি কেন অমুকের বউয়ের মত হলে না? তুমি কেন এমন হলে? তাহলে আপনার স্ত্রী নিজের কাছেই নিজেকে ছোট ভাবতে পারেন। এতে সংসারে সৃষ্টি হয় অশান্তি।

বাহ্যিক সৌন্দর্য

তোমাকে কেমন জানি দেখাচ্ছে, সুন্দর করে সাজতে পারো না—এ ধরনের কথা স্ত্রী কেন, ছোট শিশুদের বললেও মনে কষ্ট পাবেন তারা। বাহ্যিক সৌন্দর্য সবকিছু নয়, মনের সৌন্দর্য খুঁজে দেখার চেষ্টা করুন।

খাওয়া দাওয়া নিয়ে খুটখাট

স্ত্রীর খাবার খাওয়া নিয়ে স্বামী দু-চারটা কথা বলেন অনেক সময়। তবে কোনো মানুষকে তার খাওয়ার বিষয়ে কিছু বলা উচিত নয়। কেউ বেশি খান, কেউ কম—একেক জনের খাদ্যাভ্যাস একেক রকম।

পুরনো প্রেমিকার কথা মনে করিয়ে দেয়া

সবারই একটা অতীত থাকতে পারে। এমতবস্থায় সংসার জীবনে এসে পুরনো প্রেমের কথা মনে করে খারাপ লাগানো এক ধরণের বাজে অভ্যাস। এটি করলে স্ত্রীর মনে দীর্ঘমেয়াদী ক্ষতের সৃষ্টি হয়।