চিনে নিন ভয়াবহ স্তন ক্যানসারে প্রাথমিক লক্ষণগুলি

0
44

বর্তমানে সারা বিশ্বের মহিলাদের কাছেই স্তন ক্যান্সার একটি আতঙ্কের নাম। আর এর প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। ইদানীং ক্যানসারের প্রচলিত ওষুধে কাজ হচ্ছে না। প্রচলিত বেশির ভাগ কেমোথেরাপিও এই রোগ নিয়ন্ত্রণ করতে পারছে না। তাই স্তন ক্যান্সার দিনে দিনে আরও চিন্তা বাড়াচ্ছে চিকিত্সকদের। চরিত্র বদলে বিপুল আগ্রাসী হয়ে উঠছে স্তন ক্যানসার। এই রোগ দেখা দিচ্ছে অপেক্ষাকৃত অল্পবয়সীদের মধ্যে, যাঁদের বয়স ২৫-৫০। স্তন ক্যান্সারের সবচেয়ে বড় ভয়ের দিক হল, এক বার সেরে যাওয়ার এক থেকে দু’ বছরের মধ্যে বেশির ভাগ ক্ষেত্রেই এই রোগ আবার ফিরে আসছে রোগীর দেহে!

সম্প্রতি হু-এর এক সমীক্ষায় জানা গিয়েছে, প্রতিবছর প্রায় ১৩ লক্ষ ৮০ হাজার মানুষ নতুন করে স্তন ক্যানসারে আক্রান্ত হচ্ছেন এবং এই রোগে ৪ লক্ষ ৫৮ হাজার মানুষের মৃত্যু হয়। আসুন এ বার চিনে নেওয়া যাক স্তন ক্যানসারে প্রধান লক্ষণগুলি…

১) কমবেশি সব মহিলাদের স্তনেই লাম্প (পিণ্ড) থাকে। এর মধ্যে কয়েকটি ক্যানসারাস ও কয়েকটি নন-ক্যানসারাস। যে লাম্পগুলি টিপলে শক্ত লাগে এবং অবস্থান পরিবর্তন করে না, সেগুলি ক্যান্সারের উপসর্গ হতে পার।

২) বগলে ব্যথা অনুভব।

৩) স্তনে ব্যথা অথচ তা মাসিক চক্র সম্পর্কিত নয়।

৪) স্তনের আকার কিংবা সাইজের পরিবর্তন।

৫) স্তনের রং পরিবর্তন। স্তন হঠাত্‌ লাল কিংবা লালচে রঙের হয়ে যাওয়া।

৬) স্তনের ত্বক কুঁচকে যাওয়া।

৭) স্তন বৃন্ত থেকে তরল নির্গমন হওয়া।

৮) স্তনের ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেওয়া।

প্রতিদিন নির্দিষ্ট একটা সময় ভালভাবে স্তন পর্যবেক্ষণ করা উচিত। উল্লেখিত লক্ষণগুলির যে কোনও একটি চোখে পড়লেই দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন এবং পরীক্ষা করান।