ঠোঁটের রং দেখে বলে দেওয়া যেতে পারে আপনার শরীরে কোন ত্রুটি আছে কি না…

যখন আমরা সকালে ঘুম থেকে উঠি বা তৈরি হওয়ার সময় আমরা সবাই আমাদের মুখ দেখি । আমরা পুরোপুরিভাবে আমাদের ঠোঁটকে অবহেলা করি না। যদি তারা শুষ্ক দেখায় তবে আমরা অবিলম্বে কোনও লোশন প্রয়োগ করি এবং মেয়েরা লিপস্টিক দিয়ে তাদের বাস্তব চেহারাটি লুকিয়ে দেয় । আপনি কি কখনো আপনার মুখ দেখার সময় নিজের ঠোঁটের রং এর দিকে তাকিয়েছেন ? আপনি কখনও আপনার ঠোঁট এর রং পরিবর্তন হতে দেখেছেন ?

আমরা সবাই জানি যে আমরা যখন অসুস্থ হয়ে পড়ি, তখন আমাদের শরীর অনেক মাধ্যমে আমাদের বার্তা পাঠাতে চেষ্টা করে। এই কাজের জন্য, শরীর অন্যান্য অঙ্গ ছাড়াও ঠোঁটের সাহায্যও নেয় ।

ঠোঁটের রঙ দেখে পুরো স্বাস্থ্যের তথ্য পাওয়া যায়। এটির রং দেখে শরীরের ভিতরে কি ঘটছে তা সনাক্ত করা যেতে পারে। আসুন আজ এটি সম্পর্কে কথা বলি ।

গোলাপি ঠোঁট

আপনার ঠোঁট যদি স্বাভাবিক গোলাপি রঙের হয় তাহলে এটি সুস্থ থাকার একটি লক্ষণ । কিন্তু যদি এটি না হয়, তাহলে এটি একটি বড় রোগের দিকেও নির্দেশ দিতে পারে। আপনার এইটাতে লক্ষ্য দেওয়ার প্রয়োজন আছে।

হালকা গোলাপি রং

যদি ঠোঁটের রঙ স্বাভাবিক গোলাপির তুলনায় কিছুটা হালকা থাকে, তাহলে এটি অ্যানিমিয়ার প্রতি নির্দেশ করে। যেহেতু হিমোগ্লোবিন শরীরের মধ্যে কমেছে এবং লাল রক্ত ​​কোষের সংখ্যাও কমেছে। অতএব ঠোঁটের রঙও ফিকে হয়ে যায় ।

খাদ্যতালিকায় এইগুলোকে রাখুন

এই অবস্থায় আপনার খাদ্যতে আয়রন এবং ভিটামিন-সি এর পরিমাণ বাড়ানো প্রয়োজন। আপনি রেড মিট, ব্রোকলি এবং খেঁজুর খাওয়া শুরু করুন ।

লাল ঠোঁট

যদি আপনার ঠোঁট স্বাভাবিকের তুলনায় একটু বেশি লাল হয়, তাহলে আপনার শরীর অধিক গরম হয়েছে । মানে আপনার লিভার এবং পিত্তথলি অনেক কাজ করছে।

এইগুলো রাখুন খাদ্যতালিকায়

এই অবস্থায় করলা এবং তিক্ত জাতীয় সবজি খাওয়া শুরু করুন। মধু অভ্যন্তরীণ প্রক্রিয়ায় ভারসাম্য বজায় রাখবে। এমনকি রাত্রে তাড়াতাড়ি ঘুমোবেন এবং চিন্তা বেশি করবেননা।

বেগুনী – সবুজ ঠোঁট

শীতকালীন দিনগুলিতে ঠোঁটের বেগুনি হয়ে যাওয়া স্বাভাবিক । কিন্তু যদি এই রঙটি দীর্ঘ সময়ের জন্য থাকে তবে সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। এটি শ্বাসযন্ত্রের অসুস্থতার পাশাপাশি হৃদরোগের কারণও হতে পারে।

গাঢ় লাল ঠোঁট

যদি ঠোঁটের লাল রঙটি এত গভীর হয়ে যায় যে এটি কালো রং এর দিকে অগ্রসর হচ্ছে, তবে এর অর্থ হচ্ছে আপনার পাচনতন্ত্রের কিছু ত্রুটি আছে এবং এটি সঠিকভাবে কাজ করছে না।

এইগুলো সঠিক

পাচক পদ্ধতি উন্নত করতে ফাইবার সমৃদ্ধ খাদ্যে অন্তর্ভুক্ত করুন । তারা দ্রুত হজম হয়। কম প্রক্রিয়াকৃত খাদ্য খান।

কালো দাগ

যদি ঠোঁট জুড়ে একটি রেখা আছে যা একটি বেগুনি রং এর মত, তাহলে এটি একটি খারাপ চিহ্ন। আপনার সিস্টেমটি সঠিকভাবে কাজ করছে না এবং আপনার একসাথে ঠান্ডা এবং গরম অনুভব হয়।

এটির উপর নজর দিন

এই অবস্থায় আপনাকে মশলা এবং প্রক্রিয়া খাদ্য থেকে দূরত্ব থাকা উচিৎ। এর সাথে হলুদ খান আর সুস্থ খাওয়া দাওয়া করুন এবং বেশি করে বিশ্রাম নিন ।

যদি আপনার ঠোঁটের রঙটি ভালো না হয় তাহলে ডাক্তারের পরামর্শ সময়মত নেওয়া উচিৎ।

Comments

comments